ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

বেলারুশে বিরোধী দলীয় নেতাকে ১৮ বছরের কারাদণ্ড

ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশ বেলারুশের সরকারবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়া নেতা সের্গেই তিখানভস্কিকে কারাগারে পাঠিয়েছে দেশটির ক্ষমতাসীন অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর নেতৃত্বাধীন সরকার। দেশটিতে অনুষ্ঠিত সর্বশেষ নির্বাচনকে চ্যালেঞ্জ করে সরকারবিরোধী বিক্ষোভে অংশ গ্রহণের দায়ে তাকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।


মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের করা প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।


কারাগারে বন্দি ৪৩ বছর বয়সী তিখানভস্কিকে চলমান দাঙ্গাকে সংগঠিত করা এবং সামাজিক বিদ্বেষ উসকে দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে। তিখানভস্কির স্ত্রী এরই মধ্যে আদালতের বিতর্কিত এই রায়ের নিন্দা জানিয়েছেন।


২০২০ সালে একটি বিতর্কিত নির্বাচনের মাধ্যমে বেলারুশে ক্ষমতায় ফিরেন প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো। তার শাসন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রায়ই সমালোচনা করে থাকে। যদিও এতে কখনোই তিনি কোনো ধরনের কর্ণপাত করেননি।


এর আগেও দেশটিতে আরেক বিরোধী নেতাকে কারাদণ্ড দিয়েছিলেন আদালত। সে সময় বেলারুশের একটি সামরিক আদালত জালিয়াতির অভিযোগে দেশটির বিরোধী নেতা ব্যাবারিকোকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। তিনি বর্তমান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর কট্টর সমালোচক হিসেবেও পরিচিত।


তখন ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, চলতি বছরের ৬ জুলাই ৫৭ বছর বয়সী ব্যাবারিকোর টুইটার অ্যাকাউন্টটি ব্যবহার করে তার সমর্থকরা জানিয়েছে, ভিক্টর ব্যাবারিকোকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।


সাবেক ব্যাংকার ব্যাবারিকোকে গত বছরের জুনে একটি বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে গ্রেফতার করা হলে দেশব্যাপী বিক্ষোভের সূত্রপাত হয়। যার ফলশ্রুতিতে গেল কয়েক মাস ধরে সাবেক সোভিয়েতের এই দেশটি অশান্ত হয়ে ওঠে।


উল্লেখ্য, ব্যাবারিকোর প্রেসিডেন্ট পদে নির্বাচনে অংশগ্রহণের পরিকল্পনা ছিল। তাকে তিন দশক ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে ধরা হয়।

ads

Our Facebook Page